Bangladesh Railway Ticket Booking 2023 | Online Train Ticket Booking BD

  

Bangladesh Railway Ticket Booking 2023 | Online Train Ticket Booking BD

  • ট্রেনের টিকিট কিভাবে বাংলাদেশ থেকে কিনবেন অনলাইনে 2023
  • Bangladesh Railway Ticket Booking 2023 | Online Train Ticket Booking BD

খুব সহজেই ফুল অনেক তাড়াতাড়ি এবং অনলাইনের মাধ্যমে আপনারা ট্রেনের টিকিট কিনতে পারবেন এই ঈদে আপনাদের যাত্রা শুভ হোক তাই এই পোস্টটি করা. বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট রেলওয়ে এই ওয়েবসাইটটিতে খুব সহজে প্রবেশ করে আপনারা নগদ বিকাশ মাস্টার কার্ডের মাধ্যমে ট্রেনের টিকিট কিনতে পারবেন. বাংলাদেশ রেলওয়ের টিকিট বুকিং: ট্রেন স্টেশন টিকিট কাউন্টার থেকে টিকিট বুকিংয়ের জন্য। আপনি কোন রেল স্টেশন থেকে যাতায়াত করতে চান তা রেলওয়ের টিকিট কাউন্টারে যেতে হবে। যাত্রীর যাত্রার আগে কাউন্টারে যেতে হবে। যদি আপনার যাত্রা আরও গুরুত্বপূর্ণ হয় তবে আপনাকে আগে টিকিট বুক করতে হবে। অন্যথায়, টিকিট বা আপনার প্রত্যাশিত আসনটি মিস করার সুযোগ ছিল। এই উপায়টি অন্যের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যযুক্ত।

আপনি যদি ট্রেনে ভ্রমণ করতে চান তবে অনলাইনে বা স্টেশনে গিয়ে আপনার ভ্রমণের জন্য টিকিট বুক করতে হবে। এই পোস্টটি আপনাকে অনলাইনে ট্রেনের টিকিট বুকিং সিস্টেম সম্পর্কিত সমস্ত তথ্য সরবরাহ করবে। আপনার ভ্রমণকে আরও ভাল করে তুলতে আমরা আপনাকে সহায়তা করতে এখানে আছি।

ঈদের মধ্যে সাধারণত টিকিট কিনতে গেলে অনেক ধরণের ঝামেলায় পড়তে হয় সেই সমস্ত ঝামেলা থেকে দূরে থাকতে অনলাইনের মাধ্যমে ঘরে বসে অতি সহজে ট্রেনের টিকিট কিনতে পারবেন এই এপ্স টির মাধ্যমে আমি আপনাদের বলব কিভাবে আপনার ঘরে বসে খুব সহজেই কিনতে পারবেন. ঢাকা থেকে সাধারণত দূরের জেলাগুলোতে যেতে কাছে যেতে অনেক টাকা খরচ হয় সে ক্ষেত্রে ট্রেনে গেলে টাকা কম লাগে তাই ট্রেনে যাতায়াত করতে চাই কিন্তু ট্রেন স্টেশনে গিয়ে টিকিট কাটতে গেলে দেখা যায় এদের মধ্যে টিকিট পাওয়া যায় না তার জন্য আপনারা ঘরে বসে অনলাইনের মাধ্যমে কিভাবে ট্রেনের টিকেট কিনতে পারবেন সেই মাধ্যমটি আপনি আপনাদের এখন বলব .

STEP 1.

আপনাদের বাংলাদেশ রেলওয়ে ওয়েব সাইটটিতে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে হবে রেজিষ্ট্রেশন ছাড়া আর তারা কোনোভাবেই টিকেট কিনতে পারবেন না. বাংলাদেশ রেলওয় অফিশিয়াল লিনক https://www.esheba.cnsbd.com/#/

STEP 2.

সাইন আপ এ ক্লিক করার পড়ে আপনি নিচে যে ছবিটি আছে সেরকম একটি পৃষ্ঠা ভাবে না আপনি বৈধ তথ্য দিয়ে সেই তথ্যগুলো পূরণ করে করুন.ট্রেনের টিকেট সাধারণত লীগাল ওয়েতে করতে হবে তাই আপনার সঠিক ইনফরমেশনগুলো এখানে প্রবেশ করুন .

STEP 3.

রেজিস্টার বাটনে ক্লিক করার পরে আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন ইমেইল পাবেন সেটি একটি লিংক থাকলে সেই লিঙ্কে ক্লিক করে আপনার কে ভেরিফিকেশন করে নিতে হবে নিচের ছবির মত সেই লিংকটি আপনার ইমেইলে দেওয়া হবে. কংগ্রেস, আপনি সফলভাবে বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইটে নিবন্ধন করেছেন। এখন, আপনি একটি টিকিট কিনতে পারেন। একটি অনলাইন ট্রেনের টিকিট কিনতে আমার পদক্ষেপটি অনুসরণ করুন।

How to Buy Ticket Online For Bangladesh Railway

ফুল দ্বিতীয় ইস্টেন শুরু হতে যাচ্ছে এখন আপনাদের দেখাবো কিভাবে অনলাইনে টিকিট কাটতে হয় প্রথমে আপনারা যে ওয়েবসাইটটিতে রেজিস্ট্রেশন করেছেন সে ওয়েবসাইটে লগইন করুন আপনার ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে তারপর আপনাকে ছবির মাধ্যমে আমি দেখিয়ে দেবো কিভাবে আপনাদের অনলাইনে টিকিট কাটতে হবে.

STEP 2.

ধরুন আপনি সঠিক ইনফরমেশন দিয়ে সাইন আপ এ প্রবেশ করেছেন এখন আপনি ড্যাশবোর্ড পাবেন সেখান থেকে আপনি এখন বাই এটিকে তে ক্লিক করুন. এখন আপনি কোথায় যেতে চান কি ভ্রমণে পারি তারপর কোন জেলায় কোথায় কখন যাবেন সেগুলো সিলেট করে অনুসন্ধান এ ক্লিক করুন.

STEP3.

সার্চ অপশনে ক্লিক করার পড়ে আপনি যে বৃষ্টিতে প্রবেশ করবেন তা নিচে ছবির মাধ্যমে দেখানো হয়েছে এটি অটোমেটিক সিলেট হতে পারে আপনি নিজে থেকে সিলেক্ট করতে পারবেন.

STEP 4.

এখন এটাই লাস্ট সিস্টেম আপনাকে পেমেন্ট মেথদ সিলেক্ট করতে হবে এবং যে কোন একটি প্পেমেন্ট মেথড এর মাধ্যমে টাকা দিতে হবে .মাধ্যমে আপনাকে টাকা পরিশোধ করতে হবে কোন টাকা পরিশোধের পর আপনি অবশ্যই একটি ভেরিফিকেশন মেইল পাবেন এবং মোবাইলে একটি কোড পাবেন. আপনি প্রেমেন্ট সঠিকভাবে দেওয়ার করে আপনার ইমেইলে একটি কনফারমেশন ইমেইল পাবেন এবং আপনার টিকিট ও ইমেইলের মাধ্যমে দেওয়া হবে আপনি সেখানে আপনার যাবতীয় তথ্য কত টাকা পরিশোধ করেছেন সে সম্পর্কে বিস্তারিত বলা থাকবে এই সঠিক তথ্য গুলো আপনি আপনি খুব সহজেই ঘরে বসে ট্রেনের টিকেট কাটতে পারবেন. 

আমি আপনাদের এখন দেখাবো কিভাবে মোবাইলের মাধ্যমে ট্রেনের বা বাসের টিকিট কাটতে হয় যে কোন সিম ব্যবহার করে আপনি মোবাইলের মাধ্যমে ট্রেনের টিকেট কাটতে পারবেন তাছাড়া আপনারা বাংলাদেশ রেলওয় অফিশিয়াল ন্যে অ্যাপটি আছে সেটি ডাউনলোড এর মাধ্যমে যে অ্যাপের মাধ্যমে আপনারা সহজেই একই পদ্ধতিতে ট্রেনের টিকেট কাটতে পারবেন.

অ্যাপ এবং ওয়েবসাইটে আমি যেভাবে ওপরে দেখালাম ঠিক একই নিয়মে আপনারা মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে পারবেন কিন্তু এসএমএস এর মাধ্যমে মোবাইল দিয়ে যেভাবে টিকেট কাটতে হয় যে পদ্ধতিতে আপনাদের এখন আমি দেখাবো.

  • Bangladesh Railway Ticket Booking 2023 | Online Train Ticket Booking BD

Leave a Comment